সোমবার ঢাবির সমাবর্তন

আগামী সোমবার (৯ ডিসেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠিত হবে। সমাবর্তনকে কেন্দ্র করে স্নাতক আর স্নাতকোত্তর উত্তীর্ণ শিক্ষার্থীদের পদচারণায় মুখর হতে শুরু করেছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯৮ বছরের ইতিহাসে এ বছর অনুষ্ঠিত হচ্ছে ৫২তম সমাবর্তন। এতে অংশ নিতে যাচ্ছে বিশ্ববিদ্যালয়ের পাঁচ হাজার ৩৮৭ জন শিক্ষার্থী। এর বাহিরে উপাদানকল্প ও অধিভুক্ত কলেজসমূহের আরো ১৫ হাজার ৩৮৯ জন শিক্ষার্থী এ সমাবর্তন থেকে তাদের স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রি নেবেন। 

এদিকে সমাবর্তনকে কেন্দ্র করে শুক্রবার (৬ ডিসেম্বর) থেকে শুরু হয়েছে সমাবর্তনের মূল অনুষঙ্গ কস্টিউম বিতরণ। এদিন কলা অনুষদ, কার্জন হল, বিজনেস স্টাডিজ ও সামাজিক বিজ্ঞান অনুষদ এবং টিএসসি থেকে নির্ধারিত কস্টিউম সংগ্রহ করেছেন বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েটবৃন্দ। কস্টিউমের সাথে উপহার হিসেবে পাটের ব্যাগে পুরে প্রত্যেক গ্রাজুয়েটকে দেওয়া হয়েছে অপরাজেয় বাংলার একটি ফটোফ্রেম ও টাই। 

উল্লেখ্য, সমাবর্তনের সভাপতিত্ব করবেন রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য অ্যাডভোকেট আব্দুল হামিদ। সমাবর্তন বক্তা হিসেবে থাকবেন- পদার্থবিজ্ঞানে নোবেল বিজেতা ও জাপানের টোকিও বিশ্ববিদ্যালয়ের ‘কসমিক রে রিসার্চের’ পরিচালক ড. তাকাকি কাজিতা। সমাবর্তনের দিন দুপুর ১২টার দিকে শোভাযাত্রা নিয়ে জাতীয় সংগীতের সাথে অনুষ্ঠানস্থলে পৌঁছাবেন বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও অন্যান্য শিক্ষকবর্গ। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //