এক মাস পর খুলছে জাবি

দীর্ঘ এক মাস পর খুলছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)। বৃহস্পতিবার সকাল ১০টা থেকে আবাসিক হল এবং রবিবার থেকে সকল অ্যাকাডেমিক কার্যক্রম চালু করার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। 

আজ বুধবার (৪ ডিসেম্বর) বিকেলে এক জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ।

প্রসঙ্গত, জাবিতে চলমান সাড়ে ১৪শ কোটি টাকার অধিকতর উন্নয়ন প্রকল্প থেকে শাখা ছাত্রলীগকে ঈদ সেলামির নামে কোটি টাকা প্রদানের অভিযোগ উঠে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের বিরুদ্ধে। 

গত ২৩ আগস্ট এ নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হলে উপাচার্যকে দুর্নীতিবাজ আখ্যা দিয়ে তার অপসারণের দাবিতে আন্দোলন শুরু করে শিক্ষক-শিক্ষার্থীদের সমন্বয়ে গড়ে উঠা সংগঠন ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’। 

তিন মাস লাগাতার আন্দোলনের পর ৪ নভেম্বর উপাচার্যের বাসভবন অবরোধ করে আন্দোলনকারীরা। সেখানে ৫ নভেম্বর অবরোধকারী শিক্ষক-শিক্ষার্থীদের উপর হামলা করে শাখা ছাত্রলীগ। হামলায় আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থী এবং কয়েকজন সাংবাদিক আহত হয়। 

এ ঘটনায় বিক্ষোভে ফেটে পড়ে শিক্ষার্থীরা। উত্তপ্ত পরিস্থিতি সামাল দিতে ওইদিন বিকেলেই জরুরি সিন্ডিকেট সভা ডেকে অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধের ঘোষণা দেয় প্রশাসন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //