প্রথম দিনে ৩২৩ কোটি টাকার আয়কর আদায়

২০১৯ সালের আয়কর মেলার প্রথম দিন বৃহস্পতিবার ৩২৩ কোটি ১৮ লাখ ৯৩ হাজার ৮৮৫ টাকা আয়কর আদায় হয়েছে। মেলার আয়োজক জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ তথ্য জানিয়েছে।

এনবিআরের তথ্য অনুযায়ী, দেশের ৮টি বিভাগ, ৫৬টি জেলা, ৫৬টি উপজেলাসহ মোট ১২০টি স্পটে আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে।প্রথম দিন মেলা সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বিরতিহীনভাবে চলে কর আদায়। আজ মেলা প্রাঙ্গণ থেকে সেবা নিয়েছেন এক লাখ ৩৫ হাজার ৭৫৮ জন। এর মধ্যে রিটার্ন দাখিল করেছেন ৬৩ হাজার ২৭২ জন। আর চার হাজার ৩৬৬ জন নতুন ই-টিআইন নিবন্ধন করেছেন।

এনবিআর বলছে, এবার মেলার পরিধি গতবছরের মেলার চেয়ে কয়েকগুণ বৃদ্ধি করা হয়েছে। মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইন গ্রহণ, ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। মেলার বিশেষ আকষণ মোবাইল ব্যাংকিং সুবিধা গ্রহণ করে করদাতারা রকেট, নগদ, বিকাশ ও প্রযোজ্য শিওর ক্যাশের মাধ্যমে আয়কর জমা দিতে পারছেন।

করদাতাদের সুবিধার কথা চিন্তা করে এবার প্রথমবারের মতো আয়কর মেলার জন্য একটি পূর্ণাঙ্গ ওয়েবসাইট (www.aykormela.gov.bd) চালু করা হয়েছে। ফলে করদাতারা মেলায় না এসে ঘরে বসেই আয়কর রিটান দাখিল করতে পারছেন।

রাজধানীর বেইলি রোডের অফিসার্স ক্লাবে সকাল ৯টায় শুরু হওয়া এ মেলা দুপুর ২টার দিকে উদ্বোধন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বিশেষ অতিথি ছিলেন সাবেক যোগাযোগ মন্ত্রী সৈয়দ আবুল হোসেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //