দাগহীন ত্বক পেতে কমলার ব্যবহার

ছবি: ইউটিউব।

ছবি: ইউটিউব।

কমলা ভিটামিন সি সমৃদ্ধ ফল। এটি স্বাস্থ্যের জন্য উপকারি। সেই সাথে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতেও কাজ করে। ত্বকের দাগ, ব্ল্যাকহেডস দূর করে। স্ক্রাবার হিসেবেও ব্যবহৃত হয় কমলা।

ত্বকের যত্নে যেভাবে কমলা ব্যবহার করবেন

১. কমলার খোসা পেস্ট করে, আধা টেবিল চামচ হলুদের গুঁড়া আর আধা টেবিল চামচ মধু মিশিয়ে পেস্ট তৈরি করুন। তা মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে দিন। এরপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

২. এক টেবিল চামচ দইয়ে পরিমাণমতো মধু ও এক চা চামচ কমলার খোসা পেস্ট নিয়ে প্যাক বানিয়ে নিন। এটি ত্বকে লাগিয়ে, ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। তারপর তোয়ালে দিয়ে হালকা করে মুছে ফেলুন।

এটি আপনার ত্বকের কালো দাগ দূর করে ত্বক উজ্জ্বল করবে। শুষ্ক ত্বক যাদের তারা এই প্যাকে এক চা চামচ অলিভ ওয়েল বা নারিকেলের তেল যোগ করতে পারেন।

৩. ত্বকের মরা চামড়া তুলতে কমলার খোসা সাহায্য করে। এক টেবিল চামচ কমলা খোসা বাটার সাথে দুই টেবিল চামচ চালের গুড়া, দুই টেবিল চামচ তরল দুধ ও আধা চা চামচ মধু মিশিয়ে স্ক্রাবার বানাতে পারেন। গোসলের আগে স্ক্রাবারটি ব্যবহার করলে ভালো ফলাফল পাবেন।

৪. কমলায় থাকে প্রাকৃতিক তেল। এটি ময়েশ্চারাইজার হিসেবে দারুণ কাজ করে। এক কাপ পানিতে কমলার রস মিশিয়ে মুখ ধুয়ে নিন। তারপর নাইট ক্রিমের সঙ্গে দুই টেবিল চামচ কমলার রস মিশিয়ে তুলোর বল দিয়ে সাবধানে আলতো করে ঘাড়ে, মুখে, গলায় ম্যাসাজ করুন। ত্বকের রুক্ষতা দূর কবে।

৫. কমলার খোসা শুকিয়ে গুঁড়ো করে নিন। এরপর এতে মধু মিশিয়ে পেস্ট তৈরি করুন। এটি সাধারণ স্ক্রাবার হিসেবে ব্যবহার করতে পারবেন। 

মন্তব্য করুন

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh