২০২০ সালে ব্যাংক ছুটি ২৪ দিন

আগামী ২০২০ সালে বাংলাদেশের ব্যাকগুলোতে ছুটি থাকবে মোট ২৪দিন। দেশের সব তফসিলি ব্যাংক এ ছুটি ভোগ করবে। এ সময় ব্যাংকগুলোয় সব লেনদেন বন্ধ থাকবে।

গতকাল বৃহস্পতিবার (১৪ নভেম্বর ) বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংক থেকে জারি করা সরকারি ছুটির এই তালিকা সংক্রান্ত আদেশ সার্কুলার আকারে সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে।

জারি করা প্রজ্ঞাপনের ছুটির তালিকায় রয়েছে, ২১ ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী, ২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবস, ১৪ এপ্রিল বাংলা নববর্ষ, ১ মে শ্রমিক (মে) দিবস, ৬ মে বুদ্ধ পূর্ণিমা, ২১ মে শবে কদর, ২২ জুন জুমাতুল বিদা, ২৪, ২৫ ও ২৬ মে ঈদুল ফেতর।

বছরের দ্বিতীয় ভাগে ছুটির তালিকায় আছে—১ জুলাই ব্যাংক হলিডে, ৩১ জুলাই, ১ ও ২ আগস্ট ঈদুল আজহা, ১১ আগস্ট শুভ জন্মাষ্টমী, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস, ৩০ অগাস্ট আশুরা, ২৬ অক্টোবর দুর্গাপূজা (বিজয়া দশমী), ৩০ অক্টোবর ঈদে মিলাদুন্নবী (সা.), ১৬ ডিসেম্বর বিজয় দিবস, ২৫ ডিসেম্বর বড়দিন ও ৩১ ডিসেম্বর ব্যাংক হলিডে।

তবে, চাঁদ দেখাসাপেক্ষে প্রতিবছরের মতো তালিকায় ঈদুল ফেতর ও ঈদুল আজহা উপলক্ষে তিন দিন করে ছুটি থাকছে। এ ছাড়া অন্যান্য উৎসবে বা বিশেষ দিনে এক দিন করে ছুটি থাকছে।

সার্কুলারে বলা হয়, সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিধি-৪ শাখার নির্দেশ অনুযায়ী দেশের সব তফসিলি ব্যাংকের ছুটির তালিকা করা হয়েছে। এ বিষয়ে ব্যাংকগুলোর সংশ্লিষ্টদের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে  বলা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //