শনাক্ত রোগীর সংখ্যা ২ লাখ ৪০ হাজার ছুঁইছুঁই

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরো ২১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে মোট ৩ হাজার ১৩২ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে ২ হাজার ১৯৯ জনের শরীরে ভাইরাসটি শনাক্ত হয়েছে। এ পর্যন্ত ২ লাখ ৩৯ হাজার ৮৬০ জনের শরীরে ভাইরাসটি শনাক্ত হলো।

শনিবার (১ আগস্ট) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত হেলথ বুলেটিনে অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান।

বর্তমানে ৮২টি পরীক্ষারে টেস্ট হচ্ছে উল্লেখ করে তিনি জানান, গত ২৪ ঘণ্টায় আরো ৮ হাজার ৬৬৯টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয়েছে ৮ হাজার ৮০২টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ১১ লাখ ৮৫ হাজার ৬১১টি। নতুন নমুনা পরীক্ষায় আরো ২ হাজার ১৯৯ জনের মধ্যে করোনা শনাক্ত হয়েছে। ফলে শনাক্ত করোনা রোগীর সংখ্যা এখন ২ লাখ ৩৯ হাজার ৮৬০ জন। আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় ২১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে তিন হাজার ১৩২ জনের। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরো এক হাজার ১১৭ জন। এতে মোট সুস্থ রোগীর সংখ্যা এক লাখ ৩৬ হাজার ২৫৩ জন। পরীক্ষা বিবেচনায় ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২৪.৯৮ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৬.৮১ শতাংশ। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৩১ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ১৬ জন পুরুষ ও ৫ নারীর মৃত্যু হয়েছে জানিয়ে তিনি বলেন, বয়স বিশ্লেষণে দেখা গেছে, ১১ থেকে ২০ বছরের ২ জন, ৪১ থেকে ৫০ বছর পর্যন্ত ১ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৪ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৮ জন এবং ৭১ থেকে ৮০ পর্যন্ত ৫ জন এবং ৮১ থেকে ৯০ বছরের একজনের মৃত্যু হয়েছে।

বিভাগীয় পর্যালোচনায় দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে ৯ জন, চট্টগ্রাম বিভাগে ৩ জন, খুলনা বিভাগে ৫ জন, রাজশাহী বিভাগে একজন, বরিশাল বিভাগে ২ জন এবং ময়মনসিংহ বিভাগে একজনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে হাসপাতালে ২০ ও বাড়িতে একজনের মৃত্যু হয়েছে।

গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে নেয়া হয়েছে আরো ৭৭১ জনকে এবং এ পর্যন্ত আইসোলেশনে নেয়া হয়েছে ৫১ হাজার ৪৮১ জনকে। গত ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৫০০ জন এবং এ পর্যন্ত ছাড় পেয়েছেন ৩২ হাজার ৯০০ জন। বর্তমানে আইসোলেশনে রয়েছেন ১৮ হাজার ৫৮১ জন।

গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিনে নেয়া হয়েছে ১ হাজার ৬৫৫ জনকে। এ পর্যন্ত কোয়ারেন্টিনে নেয়া হয়েছে ৪ লাখ ৩৮ হাজার ১৪১ জনকে। গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিন থেকে ছাড় পেয়েছেন ২ হাজার ২০৭ জন, এ পর্যন্ত কোয়ারেন্টিন থেকে মোট ছাড় পেয়েছেন তিন লাখ ৮১ হাজার ৮৬৯ জন। বর্তমানে হোম ও প্রাতিষ্ঠানিক মিলিয়ে কোয়ারেন্টিনে রয়েছেন ৫৬ হাজার ২৭২ জন।

মন্তব্য করুন

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh