করোনায় আরো ৩৭ মৃত্যু, শনাক্ত ২৯৪৯

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে মোট দুই হাজার ২৭৫ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে ২ হাজার ৯৪৯ জনের শরীরে ভাইরাসটি শনাক্ত হয়েছে। এ পর্যন্ত এক লাখ ৭৮ হাজার ৪৪৩ জনের শরীরে ভাইরাসটি শনাক্ত হলো।

শুক্রবার (১০ জুলাই) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত হেলথ বুলেটিনে অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান।

নতুন আরেকটি পরীক্ষাগার যুক্ত হয়েছে উল্লেখ করে তিনি জানান, গত ২৪ ঘণ্টায় আরো ১৪ হাজার ৩৭৭টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয়েছে ১৩ হাজার ৪৮৮টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ৯ লাখ ১৮ হাজার ২৭২টি। নতুন নমুনা পরীক্ষায় আরো ২ হাজার ৯৪৯ জনের মধ্যে করোনা শনাক্ত হয়েছে। ফলে শনাক্ত করোনা রোগীর সংখ্যা এখন ১ লাখ ৭৮ হাজার ৪৪৩ জন। আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে দুই হাজার ২৭৫ জনের। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরো এক হাজার ৮৬২ জন। এতে মোট সুস্থ রোগীর সংখ্যা ৮৬ হাজার ৪০৬ জন। পরীক্ষা বিবেচনায় ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৯.৪৯ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪৮.৪২ শতাংশ। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ২৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ২৯ জন পুরুষ ও ৮ নারীর মৃত্যু হয়েছে জানিয়ে তিনি বলেন, বয়স বিশ্লেষণে দেখা গেছে, ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ পর্যন্ত একজন, ৪১ থেকে ৫০ বছর পর্যন্ত ৭ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৯ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১৫ জন এবং ৭১ থেকে ৮০ পর্যন্ত ৪ জনের মৃত্যু হয়েছে। 

বিভাগীয় পর্যালোচনায় দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে ১২ জন, চট্টগ্রাম বিভাগে ১৭ জন, রাজশাহী বিভাগে ২ জন, রংপুর বিভাগে ২ জন, সিলেট বিভাগে ২ জন, বরিশালে একজন এবং ময়মনসিংহ বিভাগে একজনের মৃত্যু হয়েছে।

গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে নেয়া হয়েছে আরো ৮৯৩ জনকে এবং এ পর্যন্ত আইসোলেশনে নেয়া হয়েছে ৩৪ হাজার ৯১৫ জনকে। গত ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৭৬৮ জন এবং এ পর্যন্ত ছাড় পেয়েছেন ১৭ হাজার ৭২৩ জন। বর্তমানে আইসোলেশনে রয়েছেন ১৭ হাজার ১৯২ জন।

গত ২৪ ঘণ্টায় হোম ও প্রাতিষ্ঠানিক মিলিয়ে কোয়ারেন্টিনে নেয়া হয়েছে দুই হাজার ৬০০ জনকে, এ পর্যন্ত কোয়ারেন্টিনে নেয়া হয়েছে তিন লাখ ৮৯ হাজার ১৮১ জনকে। গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিন থেকে ছাড় পেয়েছেন দুই হাজার ১৬৯ জন, এ পর্যন্ত কোয়ারেন্টিন থেকে মোট ছাড় পেয়েছেন তিন লাখ ২৫ হাজার ৬৪৪ জন। বর্তমানে হোম ও প্রাতিষ্ঠানিক মিলিয়ে কোয়ারেন্টিনে রয়েছেন ৬৩ হাজার ৫৩৭ জন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //