স্বাস্থ্যবিধি শিথিল হলে ব্যাপকহারে বাড়তে পারে রোগীর সংখ্যা

জাতীয় পরামর্শক কমিটি

করোনাভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণে প্রযোজ্য বিধি বিধান শিথিল করা হলে রোগীর সংখ্যা ব্যাপকহারে বৃদ্ধি পেয়ে তা স্বাস্থ্য ব্যবস্থার ওপর প্রচণ্ড চাপ সৃষ্টি করতে পারে বলে সতর্ক করেছে জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটি।

গতকাল বৃহস্পতিবার (২৮ মে) পরামর্শক কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মাদ শহীদুল্লাহ ও সদস্য সচিব মীরজাদী সেব্রিনা ফ্লোরা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সতর্ক বার্তা দেয়া হয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, কভিড-১৯ একটি সংক্রামক রোগ, যা হাঁচি-কাশি ও সংস্পর্শের মাধ্যমে ছড়ায়। জনসমাগম এ রোগের বিস্তার লাভের জন্য সহায়ক ও সংক্রমণের হার সুনির্দিষ্টভাবে না কমার আগে স্বাভাবিক জীবনযাত্রা চালু করলে এ রোগে আক্রান্তের হার বাড়ার আশঙ্কা থাকে।

পৃথিবীর অন্যান্য দেশের অভিজ্ঞতা অনুযায়ী এই রোগ সংক্রমণের হার সুনির্দিষ্টভাবে না কমার আগে স্বাভাবিক জীবনযাত্রা চালু করলে রোগের হার বাড়ার আশঙ্কা রয়েছে।

সভায় আরো জানানো হয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সুনির্দিষ্টভাবে কভিড-১৯ রোগে হাইড্রোক্সি-ক্লোরোকুইন নামক ওষুধ ব্যবহারের ঝুঁকি সম্বন্ধে নির্দেশনা দিয়েছে। ইতিমধ্যেই ইউরোপীয় ইউনিয়নে এ ওষুধের ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটি কভিড-১৯ রোগের চিকিৎসার গাইড লাইনে এ ওষুধ না রাখার পরামর্শ দিচ্ছে। আইভারমেকটিন, কনাভালোসেন্ট প্লাজমা ও অন্যান্য অননুমোদিত ওষুধ কেবলমাত্র সুনির্দিষ্টভাবে অনুমোদিত ক্লিনিক্যাল ট্রায়ালের বাইরে ব্যবহার না করার সুপারিশ করছে। এরই ধারাবাহিকতায় এ সমস্ত ওষুধ বা চিকিৎসা ব্যবস্থা বা প্রতিরোধে সাধারণ মানুষের জন্য ব্যবহার না করার পরামর্শ দিচ্ছে।

স্বাস্থ্য ও জনসংখ্যা মন্ত্রণালয় কভিড-১৯ ও অন্যান্য রোগীর চিকিৎসা একই হাসপাতালে পৃথক পৃথক ব্যবস্থা করার যে নির্দেশনা দিয়েছে তা সঠিক উল্লেখ করে জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটি এ বিষয়ে প্রশাসনিক, সাংগঠনিক, জনবল ও সরঞ্জামসমূহের বিশেষ প্রস্তুতির নেয়ার আহ্বান জানিয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //