ভারতের ‘পদ্ম’ পদক পেলেন বাংলাদেশের মোয়াজ্জেম ও এনামুল

ভারতের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘পদ্মভূষণ’ পুরস্কার পেয়েছেন বাংলাদেশের প্রয়াত কূটনৈতিক সৈয়দ মোয়াজ্জেম আলী। 

এছাড়া দেশটির তৃতীয় সবোর্চ্চ পুরস্কার ‘পদ্মশ্রী’ পেলেন প্রত্নতত্ত্ববিদ এনামুল হক।  

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় গতকাল শনিবার (২৫ জানুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিন শাখায় এ বছর পদ্ম পদক প্রাপ্তদের নাম ঘোষণা করে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতি জানিয়েছে, অন্য বছরের মতো চলতি বছরেও মার্চ-এপ্রিলে রাষ্ট্রপতি ভবনে এই সম্মাননা পদক তুলে দেয়া হবে।

এ বছর মোট ১৪১ জনকে পদ্ম সম্মান দেয়া হচ্ছে। এবারের পুরস্কারের তালিকায় সাতটি পদ্ম বিভূষণ, ১৬টি পদ্মভূষণ ও ১১৮ টি পদ্মশ্রী সম্মান অন্তর্ভুক্ত রয়েছে।

‘পদ্ম বিভূষণ' ব্যতিক্রমী ও বিশিষ্ট সেবার জন্য প্রদান করা হয়; উচ্চপদে বিশিষ্ট সেবার জন্য ‘পদ্মভূষণ' ও যেকোনো ক্ষেত্রে বিশিষ্ট সেবার জন্য ‘পদ্মশ্রী' সম্মান প্রদান করা হয়। প্রতি বছর প্রজাতন্ত্র দিবস উপলক্ষে সম্মান প্রাপকদের নাম ঘোষণা করা হয়।

সাবেক পররাষ্ট্র সচিব মোয়াজ্জেম আলী বাংলাদেশের জন্মলগ্ন থেকেই কূটনীতিক হিসেবে বিশ্বে দেশের প্রতিনিধিত্ব করেছেন। ২০১৪ সাল থেকে গত ডিসেম্বর পর্যন্ত দিল্লিতে বাংলাদেশের হাই কমিশনারের দায়িত্বে ছিলেন পেশাদার কূটনীতিক সৈয়দ মোয়াজ্জেম। দায়িত্ব ছেড়ে দেশে ফেরার কয়েক দিনের মাথায় গত ৩০ ডিসেম্বর মারা যান তিনি।

বিস্মৃতপ্রায় ঢাকা জাদুঘরকে ১৯৮৩ সালে বাংলাদেশের জাতীয় জাদুঘরে রূপান্তর করেন জাদুঘর আন্দোলনের পথিকৃৎ এনামুল হক। আহসান মঞ্জিলকে জাদুঘরে পরিণত করার মূল উদ্যোক্তাও তিনি। পাশাপাশি গীতিনাট্য রচনায় পালন করেছেন অগ্রণী ভূমিকা।

এর আগে ২০১৪ সালে সাহিত্যে অবদানের স্বীকৃতি হিসেবে অধ্যাপক আনিসুজ্জামানকে পদ্মভূষণ এবং তার আগের বছর সমাজকর্মী ঝর্ণাধারা চৌধুরীকে পদ্মশ্রী খেতাবে ভূষিত করে ভারত সরকার।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //