নৌকাডুবিতে নিখোঁজ রোহিঙ্গারা মালয়েশিয়ায় জীবিত উদ্ধার

মালয়েশিয়া উপকূলে নৌকাডুবির ঘটনায় নিখোঁজ ২৬ রোহিঙ্গাকে জীবিত অবস্থায় পাওয়া গেছে। দেশটির জ্যেষ্ঠ কোস্টগার্ড কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের খবরে জানানো হয়, সোমবার ল্যাংকাউয়ি দ্বীপে একটি  ঝোপের মধ্যে লুকানো অবস্থায় পাওয়া যায় তাদের।

গত শনিবার নৌকাডুবির ঘটনায় মাত্র একজন রোহিঙ্গা সাঁতরে ল্যাংকাউয়ি দ্বীপের পশিম তীরে আসতে পেরেছিল। আশঙ্কা করা হচ্ছিল, বাকিরা ডুবে মারা গেছে। কিন্তু পরবর্তীতে তাদের সৈকতের খুব কাছাকাছি একটি দ্বীপে জীবিত অবস্থায় পাওয়া গেছে।

মালয়েশিয়ান ম্যারিটাইম এনফোর্সমেন্ট অ্যাজেন্সির ডিজি মোহাম্মদ জুবিল মাত সোম এক ক্ষুদে বার্তায় জানান, ওই রোহিঙ্গারা একটি ঝোঁপের মধ্যে লুকিয়ে ছিল। এরই মধ্যে তাদের আটক করা হয়েছে। এছাড়া মানবাপাচারে জড়িত সন্দেহে দুই রোহিঙ্গা অভিবাসীকে গ্রেফতার করা হয়েছে।

তিনি আরো জানান, বাংলাদেশ থেকে শতাধিক রোহিঙ্গা একটি 'মূল নৌকায়' ভ্রমণ করে। এরপর একটি ছোট নৌকায় ওই রোহিঙ্গারা মালয়েশিয়ায় অনুপ্রবেশের চেষ্টা করছিল। 

গত মাসে মালয়েশিয়ার ল্যাংকাউয়িতে অনুপ্রবেশ করা ২৬৯ রোহিঙ্গাকে আটক করা হয়। দেশটির প্রধানমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিন গত মাসে জানিয়েছিলেন, করোনাভাইরাস প্রাদুর্ভাবের জন্য সৃষ্ট অর্থনৈতিক বিপর্যয়ের কারণে মালয়েশিয়া আর কোনো রোহিঙ্গা অভিবাসীকে গ্রহণ করতে পারবে না। 

মালয়েশিয়াকে একটি নিরাপদ গন্তব্য মনে করে রোহিঙ্গা মুসলিমরা। ২০১৭ সালে মিয়ানমার সেনাবাহিনী সেখানে গণহত্যা চালানোর পর উন্নত জীবনের জন্য অনেক রোহিগা মালয়েশিয়া পাড়ি জমাতে শুরু করে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //