যুক্তরাষ্ট্রের ওপর চীনের পাল্টা অবরোধ

হংকং নিয়ে যুক্তরাষ্ট্রের আইন পাসের পাল্টা পদক্ষেপ হিসেবে দেশটির বেশ কয়েকটি এনজিওর ওপর অবরোধ আরোপের হুমকি দিয়েছে চীন। 

সেই সঙ্গে যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর সদস্যদের হংকং সফর বাতিল ঘোষণা করা হয়েছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার ও গণতন্ত্র নিয়ে কাজ করা বেশ কয়েকটি বেসরকারি সংস্থার উপর অবরোধ দিতে যাচ্ছে চীন। এই তালিকায় আছে এনডোমেন্ট ফর ডেমোক্রেসি, হিউম্যান রাইটস ওয়াচ, ফ্রিডম হাউস, ন্যাশনাল ডেমোক্র্যাটিক ইনস্টিটিউট ও ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনয়িং জানিয়েছেন, এই সংস্থাগুলো গত ছয় মাসে হংকংয়ের অস্থিরতায় খুব ‘বাজেভাবে' কাজ করেছে।

এর আগে গত সপ্তাহে হংকং নিয়ে দুটি বিল পাস করেছে যুক্তরাষ্ট্র। এর ফলে মানবাধিকার লঙ্ঘনের জন্য ওয়াশিংটন হংকংয়ের উপর অবরোধ আরোপ করতে পারবে। ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে সেখানে যথাযথ স্বায়ত্তশাসন আছে কিনা তা পরীক্ষা করবে যুক্তরাষ্ট্র। 

আরেকটি আইন অনুযায়ী, যুক্তরাষ্ট্র হংকংয়ে টিয়ার গ্যাস, পিপার স্প্রে, রাবার বুলেট, স্টেন গানসহ বিক্ষোভ নিয়ন্ত্রণে ব্যবহৃত সামরিক সরঞ্জাম রপ্তানির উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

এই আইনকে চীনের অভ্যন্তরীণ বিষয়ে ভয়ানক হস্তক্ষেপ ও কর্তৃত্বপরায়ণ আচরণ হিসেবে উল্লেখ করে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, আমরা যুক্তরাষ্ট্রকে ইচ্ছামতো আচরণ না করার পরামর্শ দিচ্ছি, নয়তো চীন দৃঢ়ভাবে এর বিরুদ্ধে ব্যবস্থা নেবে। 

পরবর্তীতে দেশটিতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত টেরি ব্রানস্টাডকেও তলব করে তারা। -ডয়চে ভেলে

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //