ইসরায়েল রাষ্ট্রের নির্মূল মানে ইহুদি বিলোপ নয়: খামেনি

ইসলামী ঐক্য সম্মেলনে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ্‌ খামেনি। ছবি: পার্সটুডে

ইসলামী ঐক্য সম্মেলনে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ্‌ খামেনি। ছবি: পার্সটুডে

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ্‌ খামেনি বলেছেন, ইসরায়েল মুছে যাওয়ার অর্থ হলো অবৈধ ইহুদিবাদী রাষ্ট্র ব্যবস্থা মুছে যাওয়া। এর ফলে ফিলিস্তিনি ভূখণ্ড তার প্রকৃত মালিক অর্থাৎ মুসলমান, খ্রিষ্টান ও ইহুদিদের কাছে ফিরে আসবে।

তিনি বলেন, ‘ইসরায়েল রাষ্ট্রের বিলোপ চাওয়ার মানে ইহুদি জনগণের বিলোপ চাওয়া নয়। তাদের সঙ্গে আমাদের কোনো বিরোধ নেই। 

তেহরানে ইসলামী ঐক্য সম্মেলনে অংশগ্রহণকারী বিদেশি অতিথি ও রাষ্ট্রদূতের সঙ্গে গতকাল বুধবার অনুষ্ঠিত এক বৈঠকে এ কথা বলেন তিনি।

সর্বোচ্চ নেতা বলেন, ইরান কোনো ধরণের কুণ্ঠাবোধ না করেই অতীতের মতো ভবিষ্যতেও ফিলিস্তিনিদের প্রতি সমর্থন ও সহযোগিতা দিয়ে যাবে। অন্য মুসলিম দেশগুলোর উচিৎ ফিলিস্তিনিদের প্রতি অকুণ্ঠ সমর্থন ও সহযোগিতা দেয়া।

তিনি বলেন, ইসলামি বিপ্লব সফল হওয়ার পর থেকেই ইরান এই নীতি অনুসরণ করছে এবং ফিলিস্তিনিদের প্রতি সমর্থন ও সহযোগিতা হলো ইরানের মৌলিক ও অকাট্য নীতির অংশ। ইরান মনে করে ফিলিস্তিনিদের সহযোগিতা করা গোটা মুসলিম বিশ্বের দায়িত্ব।

তিনি আরো বলেন, ফিলিস্তিনি ভূখণ্ডের মালিক হচ্ছে সেখানার প্রকৃত অধিবাসীরা, তারা মুসলমান, খ্রিষ্টান বা ইহুদি যাই হোক না কেন। প্রকৃত অধিবাসীদের অধিকার রয়েছে ফিলিস্তিনের সরকার নির্বাচন করার এবং নেতানিয়াহুর মতো বহিরাগত ও মাস্তান-গুণ্ডাদেরকে সেখান থেকে তাড়িয়ে দিয়ে দেশ পরিচালনা করার। একদিন তা বাস্তবায়িত হবে। -পার্সটুডে ও রয়টার্স

মন্তব্য করুন

সাম্প্রতিক দেশকাল ই-পেপার

© 2019 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh