সুদানে টাইলস কারখানায় অগ্নিকাণ্ডে মৃত ২৩

সুদানের রাজধানী খার্তুমে একটি টাইলস কারখানায় গ্যাস ট্যাঙ্কার বিস্ফোরিত হয়ে অগ্নিকাণ্ডের ঘটনায় অন্তত ২৩ জন নিহত ও ১৩০ জনেরও বেশি আহত হয়েছে।

আহত ও দগ্ধদের স্থানীয় একটি হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। এদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক এবং মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

দেশটির সরকার জানায়, উত্তর খার্তুমের ওই কারখানায় গতকাল মঙ্গলবার একটি গ্যাস ট্যাঙ্কার আনলোড করার সময় সেটি বিস্ফোরিত হয়ে আগুন ধরে যায়।

প্রত্যক্ষদর্শী ও দমকলের জ্যেষ্ঠ কর্মকর্তারা জানিয়েছেন, বিস্ফোরণটি এত শক্তিশালী ছিল যে ট্যাঙ্কারটি উড়ে পাশের একটি মালপত্রের স্তূপের ভিতরে গিয়ে পড়ে।  

ভিডিও ফুটেজে দেখা গেছে, দুর্ঘটনাস্থলে লোকজন দৌঁড়াদৌঁড়ি করছে ও চিৎকার করে সাহায্য চাইছে। কারখানাটি থেকে আগুনের শিখা ও ধোঁয়া বের হচ্ছে আর স্বেচ্ছাসেবক ও নিরাপত্তা বাহিনীগুলো আগুন নেভানোর চেষ্টা করছে। আগুনে কারখানাটি পুরোপুরি ভস্মীভূত হয়ে গেছে বলে সরকারি বিবৃতিতে বলা হয়েছে।

কারখানাটির এক কর্মী উইলিয়াম বলেন, কী হয়েছে আমি কিছুই বুঝতে পারিনি। বিস্ফোরণের শব্দ শুনে আমি দৌঁড় দেই। আলখাল্লা পরা এক লোক আমার পেছনে দৌঁড়াচ্ছিল, সে গুরুতর আহত ছিল আর আমার পায়েও আঘাত লেগেছিল।

ঘটনাস্থলে থাকা হুসেইন ওমর নামের এক স্বেচ্ছাসেবক বলেন, আমি ১৪টি মৃতদেহ টেনে বের করেছি। সেগুলো পুরোপুরি দগ্ধ ছিল।

আহতদের চিকিৎসার জন্য নাগরিকদের রক্ত দেওয়ার অনুরোধ করে সুদান সরকার বিবৃতিতে বলেছে, প্রাথমিক পর্যবেক্ষণে কারখানাটিতে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থার অপ্রতুলতা ও অগ্নিনির্বাপণ যন্ত্রপাতির অভাব ছিল বলে ইঙ্গিত পাওয়া গেছে, এর সঙ্গে যোগ হয়েছে যত্রতত্র দাহ্য বস্তু স্তূপ করে রাখা। -রয়টার্স ও আল জাজিরা


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //