ট্রাম্পের মধ্যস্থতায় ইসরায়েল-আমিরাতের ঐতিহাসিক চুক্তি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় ঐতিহাসিক শান্তি চুক্তি করেছে ইসরায়েল ও সংযুক্ত আরব আমিরাত। এই চুক্তির ফলে মধ্যপ্রাচ্যের দেশ দুটি কূটনৈতিক সম্পর্ক পুরোপুরি স্বাভাবিক থাকবে।

বৃহস্পতিবার (১৩ আগস্ট) এক টুইট বার্তায় সংযুক্ত আরব আমিরাত এবং ইসরায়েলের এ চুক্তির তথ্য জানান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

হোয়াইট হাউস কর্মকর্তার বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানায়, এই চুক্তির মাধ্যমে পশ্চিম তীরের যেসব এলাকায় সার্বভৌমত্ব প্রয়োগের আলোচনা করছিল, তা স্থগিত করতে রাজি হয়েছে ইসরায়েল।

বৃহস্পতিবার এক ফোনালাপে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এবং আমিরাতের ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ ঐতিহাসিক চুক্তিটি করতে সম্মত হন।

টুইট বার্তায় ট্রাম্প জানান, আজ বিরাট সফলতা! আমাদের দুই বন্ধু ইসরায়েল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে ঐতিহাসিক শান্তি চুক্তি হয়েছে।

ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু টুইট বার্তায় জানান, ইসরায়েলের জন্য এটি একটি ঐতিহাসিক দিন।

অন্যদিকে আমিরাতের ক্রাউন প্রিন্স টুইটারে জানান, এই চুক্তির ফলে ফিলিস্তিনের ভূমিতে ইসরায়েলি দখলদারিত্ব বন্ধ হবে।

১৯৯৪ সালে ইসরায়েল এবং জর্ডানের স্বাক্ষরিত শান্তি চুক্তির আলোকে নতুন এই চুক্তির নামকরণ আব্রাহাম চুক্তি করা হয়েছে বলে হোয়াইট হাউসের কর্মকর্তারা জানিয়েছেন।

হোয়াইট হাউসের কর্মকর্তারা বলেছেন, ট্রাম্পের জ্যেষ্ঠ উপদেষ্টা জেরার্ড কুশনার, ইসরায়েলে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ডেভিড ফ্রায়েডম্যান এবং মধ্যপ্রাচ্যবিষয়ক দূরত আভি বারকোউইৎজ এই চুক্তির আলোচনায় নিবিড়ভাবে সংশ্লিষ্ট ছিলেন।

যৌথ এক বিবৃতিতে বলা হয়েছে, তিন রাষ্ট্রনেতা ইসরায়েল এবং আমিরাতের কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করতে সম্মত হয়েছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //