রাশিয়ার ভ্যাকসিনে আস্থা নেই বিজ্ঞানীদের

বিশ্বের প্রথম দেশ হিসেবে করোনাভাইরাস (কভিড-১৯) প্রতিরোধে কার্যকর ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে রাশিয়া। তবে বিজ্ঞানীরা বলছেন, ভ্যাকসিনটি মূল্যায়নের জন্য পর্যাপ্ত তথ্য মেলেনি।

ব্রিটেনের ওয়ারউইক বিজনেস স্কুলের গবেষক আয়ফার আলির বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানায়, রাশিয়া বিশাল জনগোষ্ঠীর উপর ভ্যাকসিন প্রয়োগ করতে যাচ্ছে। পর্যাপ্ত মূল্যায়ন না করে এতো দ্রুত ভ্যাকসিন প্রয়োগের অনুমোদন বিপদ আনতে পারে।

আজ মঙ্গলবার এক সরকারি বৈঠকে করোনা ভ্যাকসিন অনুমোদনের ঘোষণা দিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, ‘মস্কোর গামালিয়া ইনস্টিটিউটের তৈরি এ ভ্যাকসিন রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সবুজ সংকেত পেয়েছে। শিগগিরই ব্যাপকহারে এর উৎপাদন শুরু হবে।’

অন্যদিকে রাশিয়ার ভ্যাকসিন অনুমোদনের সিদ্ধান্তকে বেপোরোয়া ও নির্বোধ দাবি করে লন্ডন ইউনিভার্সিটি কলেজের জেনেটিকস ইনস্টিটিউটের বিশেষজ্ঞ ফ্রঁসোয়া জানান, যথাযথ নিরীক্ষা ছাড়া গণমানুষের উপর ভ্যাকসিন প্রয়োগ অনৈতিক। এতে জনস্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব পড়তে পারে এবং পরবর্তীতে মানুষের কাছে ভ্যাকসিন গ্রহণযোগ্যতা হারাবে।

লন্ডন ইম্পেরিয়াল কলেজের ইমিউনোলজি বিভাগে অধ্যাপক ড্যানি অল্টম্যান বলেন, যে ভ্যাকসিন এখনো কার্যকর ও নিরাপদ নয়, তা প্রয়োগে আমাদের বর্তমান সমস্যা সমান্তরাল গতিতে বাড়তে থাকবে।

রাশিয়া সফল ভ্যাকসিন আবিষ্কারের দাবি করলেও এক ডজনেরও বেশি ওষুধ প্রস্তুতকারক কোম্পানি মানবদেহে কভিড-১৯ ভ্যাকসিনের পরীক্ষা চালিয়ে যাচ্ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //