সংক্রমণ বৃদ্ধির জন্য তরুণদের দায়ী করলো ডব্লিউএইচও

বিশ্বের অনেক দেশে তরুণরা স্বাস্থ্যবিধি না মেনে বেপরোয়াভাবে চলাফেরা করার কারণে করোনাভাইরাস সংক্রমণ বৃদ্ধি পেয়েছে বলে দাবি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বৃহস্পতিবার জেনেভায় করোনা নিয়ে ভার্চ্যুয়াল ব্রিফিংয়ে এমন তথ্য জানিয়ে সংশ্লিষ্ট দেশগুলোকে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ডব্লিউএইচও মহাপরিচালক টেদ্রোস বলেন, বয়স্কদের করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি থাকলেও তরুণরা অপ্রতিরোধ্য নয়। তরুণরাও আক্রান্ত হতে পারে, মারা যেতে পারে এবং তাদের মাধ্যমে অন্যরা আক্রান্ত হতে পারে। তরুণদের বোঝানো না গেলে সংক্রমণ কমানো সম্ভব নয়।

বিভিন্ন দেশের তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, কভিড-১৯ জনিত কারণে মৃতদের ৪০ শতাংশের বেশি দীর্ঘমেয়াদি কেয়ার ফ্যাসিলিটিতে ছিলেন। এদের মধ্যেই ৮০ শতাংশেরই বসবাস ছিল উচ্চ আয়ের দেশে। এ অবস্থায় কেয়ার ফ্যাসিলিটিতে কভিড-১৯ মোকাবেলায় একটি পলিসি ব্রিফ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

তিনি বলেন, তাদের হাতে এ সংক্রান্ত প্রমাণ আছে যে, যেসব দেশে করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতি দেখা যাচ্ছে, সেসব দেশে এটার নেপথ্যে রয়েছে তরুণরা। কারণ তারা করোনার সংক্রমণ রোধে যেসব সুরক্ষাব্যবস্থা গ্রহণ করা উচিত তা করছে না। অন্যরা নিজেদের সুরক্ষিত রাখতে যেসব পদক্ষেপ নিচ্ছে তরুণদেরও অবশ্যই সেসব করতে হবে।

মন্তব্য করুন

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh